Notice
বিজ্ঞপ্তি
Publish Date : July 31, 2024

প্রিয় ছাত্রছাত্রীবৃন্দ,

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে দেশব্যাপী উদ্ভূত পরিস্থিতিতে আমরা ইউ আই ইউ পরিবার অত্যন্ত উদ্বিগ্ন।


বিগত কয়েকদিনের সংঘাতে আমাদের বেশ কয়েকজন ছাত্রছাত্রী আহত হয়েছেন এবং কয়েকজন নিরীহ শিক্ষার্থী আইনি হয়রানির শিকার হয়েছেন, যা নিয়ে আমরা উদ্বেগ প্রকাশ করছি। আবার এদিকে আমরা চিরতরে হারিয়েছি আমাদেরই এক প্রানপ্রিয় শিক্ষার্থী মোঃ ইরফান ভুঁইয়াকে। তার এই অকাল মৃত্যুতে ইউ আই ইউ পরিবার গভীর শোকাহত। আমরা তার আত্মার মাগফিরাত কামনা করছি। বলাবাহুল্য, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ইরফানের পরিবারকে সর্বোচ্চ সহায়তায় বদ্ধপরিকর।

বিগত দিনগুলোতেও আমাদের প্রানপ্রিয় শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে আমরা যথাসাধ্য প্রয়াস নিয়েছি। আন্দোলনের এক পর্যায়ে নতুনবাজার এলাকায় অবরুদ্ধ ১০ জন ছাত্রীকে তাদের আবাস থেকে উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়। প্রায় এক সপ্তাহ ঐসব ছাত্রীগন বিশ্ববিদ্যালয়ের সার্বিক তত্বাবধানে অবস্হান করেন। এ ছাড়াও আহত ছাত্রছাত্রীদেরকে সার্বক্ষণিক চিকিৎসাসেবা প্রদান ও নিরাপদে স্ব স্ব বাসস্থানে পৌঁছে দেয়া হয়েছে।

প্রতিটি ছাত্র ছাত্রী আমাদের সন্তানতুল্য, আমাদের সন্তানদের দায়িত্ব আমাদেরকেই নিতে হবে, এবং তারই ফলশ্রুতিতে আমাদের বিশ্ববিদ্যালয়ের একটি সার্ভিস টিম শুরু থেকেই সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে।

আমাদের যেসব নিরাপরাধ ছাত্রছাত্রী বিভিন্ন জায়গা থেকে গ্রেপ্তার হয়েছেন, সেসব ছাত্রছাত্রীদেরকে দ্রুত মুক্ত করে আনার লক্ষ্যে তাদের পরিবার এবং এডভোকেটদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষাসহ প্রয়োজনীয় সনদপত্র প্রদান করে আইনি সহায়তা প্রদান করা হচ্ছে। ইতোমধ্যে আমাদের বেশ কয়েকজন নিরাপরাধ ছাত্রকে ছাড়িয়ে আনতে আমরা সক্ষমও হয়েছি।

উদ্ভুত পরিস্থিতিতে আমাদের ছাত্রছাত্রীদেরকে শুরু থেকেই সার্বিক সহায়তা দেয়ার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রয়োজনীয় সিদ্ধান্ত নিয়েছিলেন এবং সে অনুযায়ী কাজ করে যাচ্ছিলেন। তবে এই কঠিন সময়ের সংবেদনশীলতার কথা বিবেচনা করে ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমে সেবাগুলো এযাবৎ দেয়া হয়েছে।

চলমান কার্যক্রমের ধারাবাহিকতায় এ মর্মে সবাইকে আশ্বস্ত করা যাচ্ছে যে, পরিস্হিতি সম্পূর্ন স্বাভাবিক না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয় নিম্নবর্নিত কার্যক্রম চালিয়ে যাবে:

ক. বিশ্ববিদ্যালয়ে একটি সার্বক্ষণিক হেল্পলাইন স্হাপন করা হয়েছে। সকল রকম সহায়তার জন্য ছাত্রছাত্রীরা বা তাদের পরিবারবর্গ এখানে যোগাযোগ করতে পারেন:

১. মিস জোহারা নাজনীন, উপপরিচালক, ডিসিসিএসএ
মোবাইল ফোন: +880 17 1606 8571

২. জনাব মোঃ আমিনুল ইসলাম, সহকারি পরিচালক, ডিসিসিএসএ
মোবাইল ফোন: +880 17 1221 1839

৩. জনাব সোহেল রানা, সিনিয়র এক্সিকিউটিভ, ডিসিসিএসএ
মোবাইল ফোন: +880 17 2239 0833

৪. জনাব মোঃ মাহফুজুল কবির, এক্সিকিউটিভ, ডিসিসিএসএ
মোবাইল ফোন: +880 17 2714 6525

খ. আহত ছাত্রছাত্রীদের জন্য চিকিৎসাসেবা সার্বক্ষণিক খোলা থাকবে। প্রয়োজনে হেল্পলাইনকে জানাতে হবে।

গ. আইনি সহায়তা প্রয়োজন হলে বিশ্ববিদ্যালয় কর্তৃক নিয়োজিত এডভোকেটদের সহায়তা নেয়া যাবে। এ বিষয়টি বিশ্ববিদ্যালয়ের পক্ষে হেল্পলাইনে নিয়োজিত কর্মকর্তারা সমন্বয় করবেন।

শান্তিপূর্ণভাবে আন্দোলনরত ছাত্রছাত্রীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা, তাদেরকে কোনভাবে হয়রানি না করা, শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনা, যতদ্রুতসম্ভব বিশ্ববিদ্যালয় খুলে দেয়া ইত্যাদি বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিয়মিতভাবে যথাযথ কতৃপক্ষের সাথে আলোচনা অব্যাহত রেখেছে। আমরা আশা করি, খুব দ্রুতই সংশ্লিষ্ট সব পক্ষের সন্তুষ্টিসাপেক্ষে দেশে স্বাভাবিক অবস্হা ফিরে আসবে এবং আমাদের শিক্ষার্থীরা তাদের একাডেমিক কার্যক্রম পুনরায় শুরু করতে পারবে।

আমরা সবার মঙ্গল কামনা করি।

রেজিস্ট্রার
ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি